ব্রেকিং নিউজ

রাত ১০:১৭ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

স্পিকার
বাংলাদেশে সফটওয়্যার শিল্পের বিকাশ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ভবিষ্যতে এই খাত বৈদেশিক মুদ্রা অর্জনে আরও বড় ভূমিকা রাখবে

অর্থনৈতিক সমৃদ্ধির চালিকা শক্তি হবে সফটওয়্যার রপ্তানী : স্পিকার

জাতীয়সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সফটওয়্যার রপ্তানী একটি উদীয়মান সম্ভাবনাময় খাত। রপ্তানীর পাশাপাশি দেশে এর অধিকতর ব্যবহার আমাদের অর্থনৈতিক সমৃদ্ধির চালিকা শক্তি হিসেবে কাজ করবে।

স্পিকার আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত সফট এক্সপো-২০১৭ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

বেসিস সভাপতি মোস্তফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এমপি এবং তথ্য যোগযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বিশেষ অতিথির বক্তৃতা করেন ।

অনুষ্ঠানে বেসিস সফটএক্সপো-২০১৭ এর আহবায়ক সৈয়দ আলমাস কবীর এবং মাইক্রোসফট বাংলাদেশ এর ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবীর বক্তৃতা করেন।

পরে স্পিকার ৪ দিনব্যাপী বেসিস সফটএক্সপো-২০১৭ এর শুভ উদ্বোধন করেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশে সফটওয়্যার শিল্পের বিকাশ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ভবিষ্যতে এই খাত বৈদেশিক মুদ্রা অর্জনে আরও বড় ভূমিকা রাখবে । তথ্য প্রযুক্তি আমাদের জীবনকে নানাভাবে প্রভাবিত করে।

স্পিকার বলেন, শুধু প্রাতিষ্ঠানিক নয়, ব্যক্তিগত উদ্যোগেও অনেক তরুণ আউটসোর্সিং এর মাধ্যমে আয় করছে। তারা প্রচলিত ধারার চাকরি না খুঁজে সাবলম্বী হয়ে উঠছে ৷ তিনি তরুণ প্রজন্মের শিক্ষার্থী ও নারীদের এই সফটওয়ার খাতে আরো সম্পৃক্ত হওয়ার আহবান জানান। তিনি বলেন, পাবলিক প্রাইভেট পার্টনারশীপের মাধ্যমেও সফটওয়ার শিল্পের আরো উন্নয়ন সম্ভব।

তিনি বলেন, বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়ার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) নানা চ্যালেঞ্জ মোকাবেলা করে সফটওয়ার তৈরি ও বিপণনে নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছে । বেসিসের এ ধরনের আয়োজন নতুন উদ্যোক্তা তৈরি ও স্থানীয় বাজারে সফটওয়্যার খাতের চাহিদা মেটাতে ভূমিকা রাখবে।

স্পিকার আরো বলেন, সফটওয়ার শিল্প একটি বিশেষায়িত খাত। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক ও সময়োপযোগী সিদ্ধান্তের ফলে এ খাতের প্রভূত উন্নতি সাধিত হয়েছে।