ব্রেকিং নিউজ

দুপুর ২:৫০ ঢাকা, শুক্রবার  ১৭ই আগস্ট ২০১৮ ইং

অর্থনৈতিক প্রবৃদ্ধি জোরদারে সহযোগিতা বাড়ানোর জন্য বিশ্বব্যাংকের অঙ্গীকার

বিশ্বব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (অপারেশন) ফিলি পিটার্স অর্থনৈতিক সংস্কারে বাংলাদেশের প্রচেষ্টায় সহযোগিতা জোরদারের অঙ্গীকার ব্যক্ত করে বলেছেন, এই প্রচেষ্টা অর্থনৈতিক প্রবৃদ্ধি জোরদার করবে।
ঢাকায় দুই দিনের সফর শেষে আজ তিনি একথা বলেন।
বিশ্বব্যাংকের কর্মকর্তা বলেন, দেশে প্রবৃদ্ধি জোরদারে এবং সকল নাগরিকের সমৃদ্ধি আনয়নে বিশ্বব্যাংক গ্রুপ সরকারের সঙ্গে একত্রে কাজ করতে অঙ্গীকারবদ্ধ।’
সফরকালে পিটার বাংলাদেশের উন্নয়ন, অগ্রগতি বিশেষ করে দারিদ্র্য দূরীকরণ এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখার প্রশংসা করেন। তিনি উল্লেখ করেন, আরো অগ্রগতির জন্য দেশে টেকসই সংস্কার প্রচেষ্টা প্রয়োজন।
বিশ্বব্যাংক কর্মকর্তা এ সফরকালে অর্থমন্ত্রী এএমএ মুহিত, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এবং সুশীল সমাজ, বেসরকারি খাতের নেতৃবৃন্দ এবং উন্নয়ন অংশীদারদের সঙ্গে বৈঠক করেন।
বৈঠকে তিনি বাংলাদেশের জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি পার্টনারশিপ ফ্রেমওয়ার্ক তৈরির প্রস্তুতি নিয়ে আলোচনা করেন এবং বিশ্বব্যাংক দেশের অগ্রাধিকার খাতে কিভাবে উত্তম সহযোগিতা দিতে পারে সে ব্যাপারে মতামত চেয়েছেন।
এই ফ্রেমওয়ার্ক বাংলাদেশে ২০১৬-২০ অর্থবছরে বিশ্বব্যাংকে সম্পৃক্ততা নির্ধারণ করবে এবং সরকারের ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা শ্রেণীবদ্ধ করবে।
পিটার প্রতিবছর বাংলাদেশে যে বিপুলসংখ্যক তরুণ কর্মশক্তি যুক্ত হচ্ছে তাদের পুরোমাত্রায় কাজে লাগানোর সুযোগ গ্রহণের ওপর জোর দেন। বিশ্বব্যাংক শিক্ষার মানোন্নয়ন এবং বৃত্তিমূলক প্রশিক্ষণ, অবকাঠামো উন্নয়ন, ব্যবসায়িক পরিবেশ উন্নয়ন এবং সংস্কারের মাধ্যমে আরো বেশি এবং অপেক্ষাকৃত ভালো কর্মসংস্থানের জন্য অব্যাহত সহযোগিতা দেবে।
ডব্লিউবি’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট চট্টগ্রামে বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত প্রকল্প পরিদর্শন করেন। সেখানে তিনি যুবকদের কর্মসংস্থান সক্ষমতা জোরদারে বৃত্তিমূলক ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ পর্যবেক্ষণ করেন।