ব্রেকিং নিউজ

রাত ১১:১৮ ঢাকা, মঙ্গলবার  ১৮ই সেপ্টেম্বর ২০১৮ ইং

অর্থনৈতিক ধসের কিনারে বুরুন্ডি

বুরুন্ডিতে টানা সরকার বিরোধী বিক্ষোভের কারণে অর্থনীতি ধসের কিনারে এসে দাঁড়িয়েছে। স্থবির হয়ে পড়েছে অর্থনৈতিক কর্মকান্ড। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ মানুষ।
২৬ বছর বয়সী রেনোভাত দায়িজি। তিনি একজন বিক্রেতা। তিনি বলছেন, বিক্ষোভ শুরুর পর থেকে আমি কোন কাজ করতে পারিনি। এতোদিন সঞ্চয় দিয়ে চলেছি। এখন সঞ্চয় ফুরিয়েছে। আমার হাতে কিছুই নেই।
তাই রেনোভাত সোমবার রাজধানী বুজুমবুরার জাবে মার্কেটে অল্প সময়ের জন্যে তার দোকান খুলতে বাধ্য হয়। লোকজনও দোকানে যেতে বাধ্য হচ্ছে। তবে তারা কেবল চাল, মাংস, শাকসব্জি কিনতেই মূলত দোকানে যাচ্ছে।
দেশটির প্রেসিডেন্ট পিয়েরে নকুরুনজিজার নির্বাচনে তৃতীয় মেয়াদে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণার প্রতিবাদে গত এক মাসেরও বেশি সময় ধরে বিক্ষোভ চলছে। প্রতিবাদকারীরা প্রায় প্রতিদিনই রাস্তায় নামছে এবং পুলিশের সাথে তাদের সহিংস সংঘর্ষের ঘটনাও ঘটছে।
রাজনৈতিক সংকটের পরিণামে দেশটির ক্ষতিগ্রস্ত অর্থনীতি এখন প্রায় খাদের কিনারে পৌঁছেছে। বিক্ষোভকারীরা চাচ্ছেন রাজধানীকে একেবারে অচল করে দিতে।
ক্ষমতাসীন সিএনডিডি-এফডিডি দলের সিনিয়র এক কর্মকর্তা বলেন, অর্থনীতিতে বিক্ষোভের প্রভাব খুবই তীব্র। এটি একটি ভয়ংকর অস্ত্র।