Sheersha Media

ব্রেকিং নিউজ

বিকাল ৪:২১ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

মোশাররফ হোসেন
গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ফাইল ফটো

অরাজকতা সৃষ্টি করলে প্রতিহত করা হবে : গণপূর্ত মন্ত্রী

রাষ্ট্রপতির ভাষণ সম্পর্কে আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, ৮ ফেব্রুয়ারির রায় নিয়ে ৫ জানুয়ারির মতো কোন ধরনের অরাজকতা সৃষ্টির চেষ্টা করা হলে জনগণকে সাথে নিয়ে প্রতিহত করা হবে।

গত ৯ জানুয়ারি চিফ হুইপ আ স ম ফিরোজ রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করলে হুইপ মো. শাহাব উদ্দিন সমর্থন করেন।

গত ৭ জানুয়ারি দশম জাতীয় সংসদের ১৯তম ও বছরের প্রথম অধিবেশনের শুরুর দিন সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সংসদে এ ভাষণ দেন।

রাষ্ট্রপতির ভাষণে আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আজ ২০তম দিনে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সরকারি দলের হাবিবে মিল্লাত, ফিরোজা বেগম চিনু, বেগম হোসনে আরা লুৎফা ডালিয়া, জাতীয় পার্টির মোহাম্মদ ইলিয়াছ, তরিকত ফেডারেশনের এম এ আউয়াল ও ওয়ার্কার্স পার্টির ইয়াসিন আলী আলোচনায় অংশ নেন।

আলোচনায় অংশ নিয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে, এর কোনো ব্যত্যয় হবে না।

তিনি বলেন, এতিমের টাকা আত্মসাৎ করার দায়ে বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা হয়েছে এবং চলমান রয়েছে। আগামী ৮ ফেব্রুয়ারি এই মামলার রায় হবে। মামলায় কি রায় হবে এটা আদালতের এখতিয়ার। কিন্তু ওই রায় নিয়ে যদি ৫ জানুয়ারির মতো কোন ধরনের অরাজকতার চেষ্টা করা হয়, যদি আগুন দিয়ে মানুষ পোড়ানো হয় তাহলে এদেশের জনগণকে সাথে নিয়ে প্রতিহত করা হবে।

মন্ত্রী বলেন, দেশে বর্তমানে ৩২ লাখ ১৪ হাজার মানুষের ই-টিআইএন রয়েছে। এ বছর আয়কর দিয়েছেন ১৫ লাখ ৭৫ হাজার করদাতা। কর বিভাগের কর্মকর্তারা যদি দেশব্যাপী তৎপরতা চালান তাহলে দেড় থেকে ২ কোটি টিআইএন করা যাবে এবং ১ কোটি লোককে করের আওতায় আনা সম্ভব। অনগ্রসর এলাকায় শিল্প কারখানা উৎসাহিত করতে ৫ বছরের ট্যাক্স হলিডে দিতে হবে।

তিনি বলেন, ভোগ্য পণ্যের ওপর ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ৭ শতাংশ করে প্রতিটি দোকানে ও ব্যবসা প্রতিষ্ঠানে ইলেক্ট্রনিক ভ্যাট রেজিস্ট্রার বাধ্যতামূলক করে মেইন সার্ভারের সাথে তা যুক্ত করা হলে এখন যে ভ্যাট পাওয়া যাচ্ছে তার চেয়ে ১০ গুণ বেশি ভ্যাট আদায় হবে।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, পূর্বাচল নতুন শহরের সকল অবকাঠামোর কাজ চলতি বছরের মধ্যেই শেষ হবে। সেখানে ৭০ হাজার এ্যাপার্টমেন্ট নির্মাণ করা হবে। উত্তরা দ্বিতীয় প্রকল্পে ৬ হাজার ৬৩৬টি এ্যাপার্টমেন্ট, ঝিলমিলে ১৪ হাজার ৪০টি এ্যাপার্টমেন্ট, মিরপুরে ১৫শ’ এ্যাপার্টমেন্ট হবে। মিরপুরের প্রকল্পে বৃষ্টির পানি সংরক্ষণ করে ৭০ শতাংশ পানি সেখানে বসবাসকারীদের দেয়া হবে। পরিবেশ দূষণ থেকে নদী-নালা রক্ষার জন্যে পূর্বাচলসহ এসব প্রকল্পে ইন-হাউস স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন করা হবে। এটি করা গেলে ওয়াসা ও সিটি কর্পোরেশনের ওপর নির্ভর করতে হবে না।

স্বাধীনতার ঘোষণা নিয়ে ইতিহাস বিকৃতি হচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ২৬ মার্চে জিয়াউর রহমান চট্টগ্রামেই ছিলেন না, তিনি ছিলেন বোয়ালখালীতে। ২৬ মার্চ দুপুর আড়াইটায় চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক এম এ হান্নান কালুরঘাট বেতার কেন্দ্রে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাপত্রটি পাঠ করেন। এরপর ২৯ তারিখ জিয়াউর রহমান বঙ্গবন্ধুর পক্ষে বেতার কেন্দ্র থেকে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন।

আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের অন্যান্য সদস্যরা বলেন, বেগম খালেদা জিয়া এতিমের টাকা মেরে খেয়েছেন। তাই তার মনে ভয় আছে, না হয় তিনি কিভাবে বুঝলেন যে তার সাজা হবে? তিনি রায়কে কেন্দ্র করে দেশে অরাজক পরিস্থিতি সৃষ্টি করে দেশে তৃতীয় শক্তিকে আহবান জানাচ্ছেন। তার এই স্বপ্ন কোন দিনই বাস্তবায়ন হবে না।