নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।
নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের আশা ‘ইসি মাহবুবের

 একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি বলেন, ‘আমি আশাবাদী মানুষ। এখনো যে সময়টুকু আছে তাতে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের প্রতিশ্রুতি পালন করতে হবে।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইলেক্টোরাল ইনকোয়ারি কমিটির বিচারকদের আরো বেশি কার্যকর ভূমিকা পালন করা উচিত।’ রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ দফতরে আজ সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মাহবুব তালুকদার বলেন, ‘সব দল অংশগ্রহণ করলেই অংশগ্রহণমূলক নির্বাচন বলা হয়। নির্বাচন অংশগ্রহণমূলক হওয়া একটি প্রাথমিক প্রাপ্তি। আসল কথা হচ্ছে নির্বাচন গ্রহণযোগ্য হচ্ছে কিনা এবং বিশ্বাসযোগ্য হচ্ছে কিনা।’

নির্বাচনে জনপ্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কি নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে রয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নির্বাচন আমরা সরাসরি করিনা। রিটার্নিং অফিসার সংশ্লিষ্ট কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে করা হয়। আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তাবৃন্দ নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে রয়েছে।’ সংশ্লিষ্ট সবাইকে নির্বাচনে আচরণবিধি মেনে চলার আহবান জানিয়ে তিনি বলেন, জাতীয় নির্বাচন এক বিশাল কর্মযজ্ঞ। প্রার্থী ভোটার এমনকি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কেউ আইনের বাইরে যাবেন না। আইনকে নিজস্ব ধারায় চলতে দিন। নির্বাচনে আচরণবিধি মেনে চলবেন এবং নির্বাচনকে সাফল্যমন্ডিত করতে সহায়তা করবেন।

এর আগে ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের একটি প্রতিনিধি দল কমিশনের সাথে সাক্ষাৎ করেন। প্রায় আড়াই ঘন্টা বৈঠক শেষে গণফোরাম সভাপতি ও ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন সাংবাদিকদের বলেন, কোন অবস্থাতেই জাতীয় ঐক্যফ্রন্ট একাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জন করবে না।

তিনি বলেন, ‘নির্বাচন হতে হবে। আমি মারা গেলেও নির্বাচন বর্জন করবো না। আমার লাশ ভোটকেন্দ্রে নিয়ে যাবে। আঙুলটাতো থাকবে। ওটা দিয়েই ভোট দেবো। আমার লাশও নির্বাচন বর্জনের কথা বলবে না।’

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান মো. নূরুল হুদার সভাপতিত্বে বৈঠকে চার কমিশনার এবং ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।

ঐক্যফ্রন্টের প্রধান ড. কামাল হোসেনের নেতৃত্বে বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী, জেএসডি’র আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, বিএনপির নজরুল ইসলাম খান, ড. মঈন খান, জাফরুল্লাহ চৌধুরী, আবদুল আউয়াল মিন্টু, গণফোরামের মোস্তফা মহসিন মন্টু উপস্থিত ছিলেন। -বাসস