ব্রেকিং নিউজ

দুপুর ১২:২৩ ঢাকা, বৃহস্পতিবার  ২০শে সেপ্টেম্বর ২০১৮ ইং

অবরোধের মধ্যেই আগামিকাল শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন।

 

শুক্রবার সারাদেশে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। গত সোমবার এ পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতালের কারণে তা পরিবর্তন করা হয়। সোমবারের পরীক্ষা নেয়া হচ্ছে শুক্রবার। একই কারণে বুধবারের (৪ ফেব্রুয়ারি) পরীক্ষা নেয়া হবে শনিবার। ফলে শুক্রবারই প্রথম পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।
এদিকে অবরোধের মধ্যেই পরীক্ষা নেয়ার ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, হরতাল হলে পরীক্ষা হবে না।
শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথমপত্রের পরীক্ষা হবে। দাখিলে কুরআন মাজিদ ও তাজবীদ এবং কারিগরিতে বাংলা-২ পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এবার আটটি বোর্ডের অধীনে এসএসসিতে ১১ লাখ ১২ হাজার ৫৯১ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৫৬ হাজার ৩৮০ জন এবং এসএসসি ভোকেশনালে (কারিগরি) এক লাখ ১০ হাজার ২৯৫ জন শিক্ষার্থী পরীক্ষা দেবে।
পরীক্ষার্থীদের মধ্যে ৭ লাখ ৬৩ হাজার ৩৩৯ জন ছাত্র এবং ৭ লাখ ১৫ হাজার ৯২৭ জন ছাত্রী। বিদেশে আটটি কেন্দ্রসহ এবার ৩ হাজার ১১৬টি কেন্দ্রে ২৭ হাজার ৮০৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেবে।
বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মসূচিতে জানানো হয়েছে, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সকাল ৯টায় আজিমপুর সরকারি গার্লস স্কুল এ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শনে যাবেন। এরপর মন্ত্রী আলিয়া মাদ্রাসা কেন্দ্র পরিদর্শন করবেন।