Sheersha Media

ব্রেকিং নিউজ

বিকাল ৪:৫৭ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

শীত বেশি লাগে

অন্যদের তুলনায় শীত বেশিই লাগে? কারণ..

শীতকাল হোক বা ঘোর বর্ষা, সব সময় কি আপনার হাত–পা বরফের মতো ঠাণ্ডা হয়ে থাকে? সব সময় একটা শীত শীত ভাব অনুভব করেন! এই লক্ষণ কিন্তু আপনার শরীরের বেশ কিছু দুর্বলতার কারণে হতে পারে। এমন হলে একটুও দেরি না করে চিকিত্সকের পরামর্শ মেনে প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নেওয়া জরুরি। আসুন এ বার জেনে নেওয়া যাক কী কী কারণে এমনটা হতে পারে।

১) ভিটামিন বি ১২-এর ঘাটতি: শরীরে ভিটামিন বি ১২-এর ঘাটতি হলে সব সময় একটা শীত শীত ভাব অনুভব করতে পারেন। শরীরের প্রতিটা তন্ত্রে লাল রক্ত কণিকা পরিবহণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন বি ১২। তাই পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি ১২ না গ্রহণ করলে ভিটামিন বি ১২ এর ঘাটতির ফলে আপনার সব সময় ঠাণ্ডা বোধ হতে পারে।

২) প্রোটিনের ঘাটতি: শরীর পর্যাপ্ত প্রোটিন না পেলে সব সময় একটা শীত শীত ভাব অনুভব করতে পারেন। এরই সঙ্গে সারাক্ষণ ক্লান্ত বা অবসন্ন বোধ করবেন।

৩) আয়রনের ঘাটতি: সব সময় ঠাণ্ডা অনুভব করা আয়রনের ঘাটতির জন্যেও হতে পারে। আয়রন আমাদের শরীরের লাল রক্ত কণিকায় অক্সিজেন সরবরাহ করার ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করে। এ ছাড়াও প্রতিটি রক্ত কোষে পুষ্টি উপাদান পৌঁছে দিতেও সাহায্য করে আয়রন। তাই রক্তে বা শরীরে আয়রনের ঘাটতি হলে সব সময় একটা শীত শীত ভাব অনুভব করতে পারেন। এরই সঙ্গে সারাক্ষণ ক্লান্ত বা অবসন্ন বোধ করবেন।

৪) রক্ত সংবহন কম হলে: আপনার হাত-পা সব সময় ঠাণ্ডা হয়ে থাকার আরেকটি কারণ হতে পারে আপনার রক্ত সংবহনের সমস্যা। অত্যধিক ধূমপানের ফলে রক্তনালীগুলো সঙ্কুচিত হয়ে যায়। ফলে রক্ত সংবহনও কমে যায়। আর এর জন্যই শরীর দুর্বল হয়ে পড়ে। আপনি দ্রুত ক্লান্ত বা অবসন্ন হয়ে পড়তে পারেন। সব সময় একটা শীত শীত ভাব অনুভব করতে পারেন।

৫) নিষ্ক্রিয় থাইরয়েড: অকার্যকর থাইরয়েড সব সময় ঠান্ডা অনুভব করার একটি সাধারণ কারণ এবং এর ফলে মধ্যবয়সী মহিলাদের অস্বাভাবিক অবসাদে ভুগতে দেখা যায়। ওষুধের মাধ্যমে নিষ্ক্রিয় থাইরয়েডের সমস্যার সমাধান করা সম্ভব। তাই পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে রোগ নির্ণয় করে যথাযথ চিকিৎসার ব্যবস্থা নিন। –জিনিউজ