ব্রেকিং নিউজ

দুপুর ১২:১৩ ঢাকা, বৃহস্পতিবার  ২৪শে মে ২০১৮ ইং

অনিয়মের কারনে মার্কেন্টাইল ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ

imagesবুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের মহাব্যবস্থাপক (জিএম) মাসুদ বিশ্বাসকে মার্কেন্টাইল ব্যাংকের পর্যবেক্ষক হিসাবে নিয়োগ দেয় বাংলাদেশ ব্যাংক।
একক ঋণ গ্রহীতার সীমা লঙ্ঘন করে প্রায় সাড়ে ৫০০ কোটি টাকা ঋণ প্রদান, সিএসআর খাতের অর্থ অস্বাভাবিক ব্যয়, অনিয়মের সাথে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করা এবং কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা পালন না করার দায়ে এ সিদ্বান্ত নিল বাংলাদেশ ব্যাংক।মার্কেন্টাইল ব্যাংকের আর্থিক অনিয়ম এবং সু-শাসনের ঘাটতি বিষয়ে জানতে সম্প্রতি বাংলাদেশ ব্যাংক এক বিশেষ অনুসন্ধান চালায়। এসময় বেশ কিছু অভিযোগ ও অনিয়ম ধরা পরে। এর মধ্যে রয়েছে একক ঋণ গ্রহণ নীতি মালা না মেনে মার্কেন্টাইল ব্যাংকটি দুটি গ্রুপ অব কোম্পানিকে প্রায় সাড়ে ৫০০ কোটি টাকা ঋণ দেয়। সামাজিক দায়বদ্ধতার কর্মসূচি সিএসআর তহবিলের টাকা নিয়ম বহির্ভূতভাবে ব্যয় করেছে।বাংলাদেশ ব্যাংকের পরিদর্শনে আরো বেরিয়ে আসে, ব্যাংকের বর্তমান ব্যবস্থাপনায় সুশাসনের অভাব, আর্থিক সবগুলো সূচকের নিম্নগতি, ঝুঁকি ব্যবস্থাপনায় রয়েছে বিশেষ দুর্বলতা। এসব কাটিয়ে উঠতে ব্যাংক কোম্পানি আইন(সংশোধিত)২০১৩ অনুযায়ী পর্যবেক্ষক নিয়োগ দিয়েছে বলে জানা গেছে।
আওয়ামী লীগের সাবেক সম্পাদক প্রয়াত আব্দুল জলিল ছিলেন এই ব্যাংকটির চেয়ারম্যান। বর্তমান  চেয়ারম্যান হচ্ছেন সংসদ সদস্য মোরশেদ আলম।