ব্রেকিং নিউজ

রাত ৯:১৮ ঢাকা, মঙ্গলবার  ২৫শে সেপ্টেম্বর ২০১৮ ইং

অনলাইন গণমাধ্যম কেন দুদক’র প্রতিযোগিতায় অর্ন্তভূক্তির সুযোগ পেল না! : বিওজেএ

অনলাইন গণমাধ্যমকে পিআইবি ও দুদকের ‘দুর্নীতি প্রতিরোধে গণমাধ্যম পুরস্কার’ প্রতিযোগিতায় অর্ন্তভূক্তির সুযোগ না দিয়ে পুরস্কৃত থেকে বঞ্চিত করায় বাংলাদেশ অনলাইন জার্নালিষ্ট অ্যাসোসিয়েশনে(বিওজেএ)’র সভাপতি জাহিদ ইকবাল ও সাধারণ সম্পাদক এম.ইব্রাহীম সরকার উদ্বেগ প্রকাশ ও প্রতিবাদ জানিয়েছেন।

রবিবার অনলাইন গণমাধ্যমের সাংবাদিক সংগঠনটির দপ্তর সম্পাদক আকবর হোসেন স্বাক্ষরিত ও প্রেরিত এক প্রতিবাদ বার্তায় এ উদ্বেগ প্রকাশের কথা জানানো হয়।

প্রতিবাদ বার্তায় বলা হয়, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) ও দুর্নীতি দমন কমিশন (দুদক) এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘দুনীতি প্রতিরোধে গণমাধ্যম পুরস্কার বাংলাদেশ’ এই প্রতিযোগিতা থেকে অনলাইন গণমাধ্যমকে বঞ্চিত করায় যৌথ বিবৃতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন তারা।

বিওজেএ নেতৃবৃন্দ বলেন, ইতোপূর্বে এদেশের স্বরণকালের শীর্ষ দুর্নীতি হলমার্ক কেলেঙ্কারী ও বিসমিল্লাহ গ্রুপের দুর্নীতির সংবাদ সবার আগে অনলাইন গণমাধ্যমই প্রকাশ করেছিল। ট্রলারে করে সাগর পথে বিদেশে মানবপাচারের সচিত্র প্রতিবেদন সর্বপ্রথম অনলাইন গণমাধ্যম বাংলা নিউজ টুয়েন্টিফোর প্রকাশ করেছে। সরকারি-বেসরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের একাধিক দুর্নীতি বিষয়ক সংবাদ অনলাইন গণমাধ্যম বিডি নিউজ টুয়েন্টিফোর এ প্রকাশিত হওয়ার তিন ঘণ্টা অতিবাহিত হওয়ার পূর্বেই দুর্নীতি প্রতিকারের উদ্যোগ ও আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে। ‘দুর্নীতি প্রতিরোধে গণমাধ্যম পুরস্কার বাংলাদেশ’ এই প্রতিযোগিতায় ৫টি ক্যাটাগরীতে একজন করে মোট পাচঁ জন সাংবাদিককে পুরস্কার প্রদান করা হবে। এই ৫টি ক্যাটাগরীর মধ্যে অনলাইন গণমাধ্যমের সাংবাদিক অর্ন্তভূক্ত করা হয়নি। 

তারা আরো বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় অনলাইন গণমাধ্যমকে স্বীকৃতি না দেওয়া সর্ম্পকে কী কারণ রয়েছে আমাদের বোধগম্য নয়।

উল্লেখ্য, এই প্রতিযোগিতায় বিজয়ী সাংবাদিকগণ জার্মানীর বন শহরে ১৩-১৫ জুন ২০১৬ অনুষ্ঠিতব্য জার্মানীর ডয়েচে-ভেলে আয়োজিত ‘গ্লোবাল মিডিয়া ফোরাম’ এর অনুষ্ঠানে আমন্ত্রিত হবেন।